কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

গাবতলীর পুলিশ-শ্রমিক সংঘর্ষে ৩ মামলা, আসামি ১২০০

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০২ মার্চ ২০১৭, ০৭:২২
আপডেট: ০২ মার্চ ২০১৭, ০৭:২২

ফাইল ছবি

(প্রিয়.কম) বাসচালকের যাবজ্জীবন সাজা দেওয়ার প্রতিবাদে ও তার মুক্তির দাবিতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা পরিবহন ধর্মঘটের সময় রাজধানীর গাবতলীতে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। তিন মামলায় ৪৮ জনের নাম উল্ল্যেখ ও অজ্ঞাতপরিচয় আরও ১২০০ জনকে আসামি করা হয়েছে।

১ মার্চ বুধবার রাতে দারুসসালাম থানায় দুইজন পুলিশ সদস‌্য‌ এবং ক্ষতিগ্রস্ত এক নারী মামলা তিনটি দায়ের করেন বলে জানিয়েছেন থানার উপ-পরিদর্শক (এসঅাই) নওসের আলী।

তিনি জানান, পুলিশের করা মামলা দুইটির একটি বিশেষ ক্ষমতা আইনে ও অপরটি সরকারি কাজে বাধা, গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ ও যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগে করা হয়েছে। তবে, তৃতীয় মামলাটিতে মারধর ও ভয়ভীতি দেখানোর অভিযোগ এনেছেন এক নারী।

উল্লেখ্য, পরিবহন ধর্মঘটের সময় গাবতলী সড়কের পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে ১ মার্চ বুধবার সকালে অভিযান শুরু করে পুলিশ। সে সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের থেমে থেমে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল ও ফাঁকা গুলি নিক্ষেপ করে। সে সময় এক পরিবহন শ্রমিক গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ছাড়া আট জনকে আটক করে পুলিশ।

এর আগে ২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার সন্ধ্যা থেকে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় শ্রমিকরা পুলিশের র‍্যাকার ভ্যান ও গাবতলী টার্মিনালের পুলিশ বক্সে আগুন দেয়। এ ছাড়া গাবতলীতে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় রবিউল ইসলাম (৪০) নামে এক শ্রমিক গুলিবিদ্ধ হয়েছেন।

প্রসঙ্গত, তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় করা হত্যা মামলায় চালক জামির হোসেনের যাবজ্জীবন সাজার রায় হয় ২২ ফেব্রুয়ারি। এর প্রেক্ষিতে প্রথমে চুয়াডাঙ্গায় ২৪ ফেব্রুয়ারি এবং পরে খুলনা বিভাগের ১০ জেলায় ২৫ ফেব্রুয়ারি শনিবার ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক ও মালিকরা। দু’দিন পরিবহন ধর্মঘট চলার পর সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন। 

এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে ২৭ ফেব্রুয়ারি সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে ওই দিন রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারা দেশে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে চলে যায়। ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল থেকে সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। এ পরিবহন ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী ঢাকাসহ সারা দেশ।

প্রিয় সংবাদ/শিরিন/আশরাফ