কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৯৮): 'সাফল্যের পথে অপরকে নির্দেশনা দিন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৭, ১১:৩০
আপডেট: ০৩ নভেম্বর ২০১৭, ১১:৩০

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৯৮ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৯৮: 'সাফল্যের পথে অপরকে নির্দেশনা দিন'  

সফলতার একটি অন্যতম গোপন সূত্র হলো অন্যকেও সফল হতে সাহায্য করা। আপনার নিজের জীবনে আপনি নিশ্চয়ই অনেক মানুষের দ্বারা উপকৃত হয়েছেন যেমন বাবা-মা, দাদা-দাদী, পরিবার, শিক্ষক এবং সহকর্মী। অনেক মানুষ তাদের ধারনার বাইরে থেকেই হয়তো আপনাকে পথ দেখিয়ে গিয়েছেন, আপনার সঙ্গে শুধুমাত্র কথা বলেছেন, আপনার প্রশ্নের উত্তর দিয়েছেন, কাজ করা শিখিয়েছেন। অনেক সময় কিছু মানুষের উপস্থিতিই আপনাকে গুরুত্বপূর্ণ কিছু শেখানোর জন্য যথেষ্ট, যেমন দয়ালু, শান্ত এবং ধৈর্যশীল হওয়া।

পথ প্রদর্শন করার মাধ্যমে আপনি নিজের তো উপকার করেনই, অন্যেরও অনেক কাজে আসেন। বিভিন্ন উপায়ে এটি করা যেতে পারে। আপনি হয়তো এমন কাউকে সাহায্য করতে পারেন যার পথে আপনি আগেই হেঁটে এসেছেন। হয়তো আপনার কোন বন্ধু দারিদ্র্য, বিবাহ বিচ্ছেদ কিংবা অসুস্থতায় ভুগছেন, তাদের সঙ্গে আলোচনা করে আপনি সাহায্য করতে পারেন।

শেখাতে পারবেন এমন কাউকে খুঁজুন

কোন ব্যাপারে দক্ষতা অর্জন করার সর্বশ্রেষ্ট উপায় হলো কাউকে তা শেখানো। আপনি যদি কোন কিছু তৈরি করা শিখতে এবং একটি সাফল্যমণ্ডিত জীবন অর্জন করতে চান তবে অপর একজন মানুষকে সেটি শেখান। তাদেরকে সময় এবং মনোযোগ দিয়ে শেখান যা তারা এখনো আয়ত্ব করতে পারেননি। কখনো এ ব্যাপারগুলো আপনার জীবনের অভিজ্ঞতা এবং কখনো সাধারণ জ্ঞানের উপর নির্ভর করবে। যেমন- বন্ধুকে চাকরীর ইন্টারভিউয়ের জন্যে সাহায্য করা, পরিবারকে বিভিন্ন সমস্যা মোকাবেলা করতে শেখানো ইত্যাদি।

বিভিন্ন গোষ্ঠীতে সাহায্য করুন

বিভিন্ন প্রকল্পের মাধ্যমে অনেকজন মানুষকে একত্রে কোন বিষয়ে শিক্ষাদান করা যায়। এলাকার কোন বিদ্যালয়ে কিংবা নতুন নতুন পাশ করে বের হয়েছেন এমন কয়েকজন মানুষকে একত্রে জড়ো করে পাঠদান করতে পারেন।

নিজেকে গড়ে তুলতে ভুলবেন না যেন

অন্যদের প্রশিক্ষণ দিতে দিতে নিজেকে প্রশ্ন করুন এবং নিজের ব্যাপারে জিজ্ঞেস করুন। আপনি কীভাবে অন্য কারো উপদেশ এবং সাহায্য প্রার্থনা করবেন, একবার ভাবুন। নিজের প্রয়োজনে যখন কোন সাহায্যের প্রয়োজন হবে, তা চাইতে বিন্দুমাত্র লজ্জাবোধ করবেন না। কেউ কিন্তু আপনাকে কখনো সরাসরি মানা করবেন না, মনে রাখবেন। বরং কিছু কিছু মানুষের কাছে সাহায্য প্রার্থনা করলে তারা খুশি হন, গর্বিত হন এবং নিজেকে গুরুত্বপূর্ণ মনে করেন। 

প্রিয় লাইফ/ কে এন দেয়া