কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৯৭): 'নতুন করে শিখুন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ০২ নভেম্বর ২০১৭, ১৩:০১
আপডেট: ০২ নভেম্বর ২০১৭, ১৩:০১

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৯৭ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৯৭: 'পুরনো কথা ভুলে সবকিছু নতুন করে শুরু করুন' 

এটি পরীক্ষিত যে কলেজে আপনি যা শিখেছেন তা কম করে হলেও এক দশকের মধ্যেই আপনি ভুলে যাবেন। আমার প্রশিক্ষণের একটি বৃহৎ অংশ জুড়ে এটিই থাকে যে কীভাবে আপনি এ যুগের ধারণা, জ্ঞান এবং সম্ভাবনার সঙ্গে খাপ খাওয়াতে পারবেন। অ্যালভিন টফলারের মতে, একবিংশ শতাব্দীতে অশিক্ষিত অনুভব করাটা খুব সহজ যেখানে নিরন্তর শেখার, ভুলে যাওয়ার এবং পুনরায় শেখার সম্ভাবনা থাকে।

শেখা কিন্তু খুব কঠিন ব্যাপার নয়। আমাদের প্রত্যেকেরই শেখার আলাদা আলাদা পদ্ধতি থাকে। নতুন নতুন উপায়ে বিভিন্ন পরিস্থিতি মোকাবেলা করে চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা থাকে। সমস্যা তখনই শুরু হয় যখন আপনাকে কোন কিছু ভুলে নতুন করে শিখতে হয়। আপনি যে ব্যাপারটা ইতোমধ্যে জানেন তা নতুন করে শেখা এক ধরনের ঝক্কিই বটে! প্রতিদিন আমাদের এমন কোন না কোন বিষয় শিখতে হচ্ছে যেগুলো আমরা ভেবেছিলাম যে জানি, আসলে তা নয়। 

যত দ্রুত আপনি পুরনো কৌশল ভুলে কোন ব্যাপার নতুন করে আয়ত্ব করতে পারবেন, ততো সেটি আপনার জন্য ভালো। এতে করে নতুন নতুন ক্ষেত্র সম্পর্কে জানতে আপনার কোন সমস্যা হবে না।

পুরনো যেকোন কিছু মুছে ফেলুন

কোন কিছু ভুলে যাওয়াকে নতুন কিছু শেখার মাধ্যম হিসেবে গ্রহণ করে নিন। মনে করুন, আপনি হার্ড ড্রাইভ থেকে পুরনো ছবি ডিলিট করে ফেলছেন নতুন ছবি জমা করবেন বলে। কিংবা বসার ঘরের পুরনো রঙ বদলে নতুন আদলে ঘর সাজাবেন বলে। আদি যেকোন অভ্যাসে আপনি অভ্যস্ত হয়ে গিয়েছেন বলে আজীবন তেমনই চলতে থাকবে এমন চিন্তা করে নেওয়া বেশ বোকামি। প্রত্যেক সফল মানুষেরা যা জানেন সেটি নিয়ে প্রশ্ন করতে, মুক্তমনা হতে এবং যেকোন কিছু ভুলে যেতে সদা প্রস্তুত থাকেন। 

আকাঙ্ক্ষা এবং আশঙ্কা ভুলে যান

আপনার উপর চাপিয়ে দেওয়া ধারণা, আশঙ্কা এবং ধারণাকে এড়িয়ে চলুন। নতুন কিছু শুরু করে নির্দিষ্ট এক ধরনের ফলাফল পাবেন এমন ধারণাকে মনের ভেতর পোষণ করা থেকে বিরত থাকুন। নিজের মানসিকতার পরিবর্তন করুন যেন যেকোন আকাঙ্ক্ষা আপনার চিন্তা-ভাবনাকে গ্রাস করার আগে বিষ্মিত হয়। পূর্বের আকাঙ্খিত কোন কিছু আপনাকে বাস্তবতার সঙ্গে পরিচিত করাবে না। বাস্তবতার সঙ্গে আমাদের কল্পনার জগত অনেকটা ভিন্ন।  

প্রিয় লাইফ/ কে এন দেয়া