কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৯৪): 'পরিকল্পনা অনুযায়ী ইচ্ছাগুলো পূরণ করুন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৭, ১৩:৩৪
আপডেট: ৩০ অক্টোবর ২০১৭, ১৩:৩৪

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৯৪ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৯৪: 'পরিকল্পনা অনুযায়ী ইচ্ছাগুলো পূরণ করুন' 

মৃত্যুর পূর্বে আপনি কী কী ইচ্ছা পূরণ করতে চান? www.bucketlist.net একবার একটি জরিপ চালিয়েছিলো যে মানুষের প্রধান দশ ইচ্ছা কি, নিম্নের ইচ্ছাগুলো অনেকেই পোষণ করেছেন-

১। নর্দার্ন লাইট দেখা

২। স্কাইডাইভ করা

৩। ট্যাটু করানো

৪। ডলফিনের সঙ্গে সাঁতার কাঁটা

৫। ক্রুজে ভ্রমণ করা

৬। বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া

৭। ম্যারাথনে দৌড়ানো

৮। জিপ লাইনিং এ যাওয়া

৯। হাতির পিঠে চড়া

১০। স্কুবা ডাইভিং এ যাওয়া।

তালিকা দেখে কি বুঝতে পারলেন আপনি? জাগতিক যেকোন জিনিস কেনা বা সংগ্রহের চাইতে অভিজ্ঞতাটাই কিন্তু প্রাধান্য পেয়েছে সবকিছুর উর্ধ্বে। এগুলোর মধ্যে কয়েকটি অর্জন করতে হয়তো আপনার কিছু অর্থের প্রয়োজন হবে কিন্তু বেশিরভাগই আপনি এমনিই করতে পারবেন। আপনি ম্যারাথনে দৌড়াতে চান? তবে আজ থেকেই প্রশিক্ষণ নেওয়া শুরু করতে কে বাঁধা দিচ্ছে আপনাকে? 

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই মানবদরদি। আমরা সারাজীবন অন্যকে সাহায্য করে বেড়াই তাদের স্বপ্ন ও লক্ষ্য পূরণের জন্য, কিন্তু নিজের ব্যাপার প্রচন্ড উদাসীন থাকি। আপনার মনোযোগের কেন্দ্রবিন্দু হয়তো আপনার সন্তান, বাবা-মা, বন্ধু এমনকি একেবারে সাধারণ মানুষও হতে পারে। এ সবগুলোই গুরুত্বপূর্ণ কিন্তু আপনাকে তো নিজের ব্যাপারেও ভাবতে হবে, তাই নয় কী? তা না হলে এ পৃথিবীতে আসার কোন উদ্দেশ্যই তো পূরণ হবে না আপনার।

দ্য শশ্যাঙ্ক রিডেম্পশনের একটি ক্ল্যাসিক লাইন আছে এমন, 'হিসাব মেলানো খুব সহজ। হয়তো বাঁচার মতন বাঁচুন আর নাহলে মরে যান'। এখনই সময় হয়েছে নিজের ব্যাপারে ভাবার এবং সচেতন হবার। পরিকল্পনা অনুযায়ী ইচ্ছাগুলো পূরণ করে ফেলুন এখনই।

ইচ্ছাগুলোর আলাদা তালিকা তৈরি করুন

কাজটা একদম সহজ। একটি কলম হাতে নিন এবং দশটি ইচ্ছার তালিকা তৈরি করুন। পৃথিবী ত্যাগ করার পূর্বে কোন দশটি কাজ করতে চান আপনি?

এক কাজ করতে পারলে কেমন হয়? আপনার নিজের এবং প্রিয় মানুষগুলোর ইচ্ছার তালিকা তৈরি করুন। একে অন্যের স্বপ্ন ও লক্ষ্য জানার মধ্যে দেখবেন এক ধরনের উদ্দীপনা কাজ করে। পরবর্তী ছুটি কোথায় কাটাবেন, তা আজই প্ল্যান করে ফেলুন।

প্রশস্তভাবে তালিকা ভাগাভাগি করুন

বাকেট লিস্ট সকলের সঙ্গে শেয়ার করুন। বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন ধরনের সাড়া আসবে, যেগুলো আপনার খুব ভালো লাগবে। অন্যের ইচ্ছা সম্পর্কেও আপনি অনেক কিছু জানতে পারবেন।

অন্যকে চমকে দিন

আপনি যদি ভাগ্যবান হয়ে থাকেন এবং বাকেট লিস্টের অনেক ইচ্ছাই পূরণ করে থাকতে পারেন, তাহলে অন্য মানুষকেও এ ব্যাপারে সাহায্য করুন। কিছু দাতব্য সংস্থা আছে যেগুলো অনুদান সংগ্রহ করে এবং অসহায় শিশুদের সাহায্য করে থাকে। সেগুলোর সঙ্গে নিজেকে যুক্ত করতে পারেন। আত্মার প্রশান্তি পাবেন। 

প্রিয় লাইফ/ কে এন দেয়া