কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৯৩): 'সামনের দিনের জন্যে পরিকল্পনা করুন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৭, ১৪:৪৫
আপডেট: ২৯ অক্টোবর ২০১৭, ১৪:৪৫

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৯৩ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৯৩: 'সামনের দিনের জন্যে পরিকল্পনা করুন' 

আপনি কী বিস্তারিত পরিকল্পনা পছন্দ করুন নাকি স্বতস্ফূর্ততা? জীবনের ছোট ছোট বাঁকে হয়তো পরিকল্পনার প্রয়োজন হচ্ছে না আপনার, কিন্তু বড়সড় স্বপ্ন ও লক্ষ্য অর্জনের জন্য অবশ্যই শান্ত হয়ে বসে মনোযোগ দিয়ে কাজ করতে হবে আপনাকে। সফলতা অর্থই হলো জীবনে ব্যালান্স রাখা এবং সে অনুযায়ী কাজ করা। আপনি হয়তো এ দু'ধরনের পথের মধ্য দিয়ে হেঁটে যাচ্ছেন-

- চলার পথে যে সুযোগগুলো আসে সেগুলোকে কাজে লাগান এবং জীবনের সকল ক্ষেত্রে ইতিবাচক মনোভাব পোষণ করেন।

- নেতিবাচক চিন্তাসমূহের কথাও মাথায় রাখেন এবং আগে থেকেই পরিকল্পনা করে রাখেন।

পরিপূর্ণ সমতা বলতে আসলে কিছু নেই। কোন কোন দিন আপনার হয়তো কাজ করার খুব জোর আসবে এবং বেশ অনুপ্রাণিত বোধ করবেন আপনি। কিন্তু কিছু কিছু দিন আপনি প্রচণ্ড অসুস্থ বোধ করবেন এবং কোন কাজেই মন বসবে না। 

এ কথা অস্বীকারের জো নেই যে, এই দুই ধরনের অনুভূতির সংমিশ্রণেই আপনি সফলতা লাভ করবেন। সামনে এগিয়ে চলুন, নিজস্ব লক্ষ্যের কথা মাথায় রাখুন এবং অবশ্যই প্রায়োরিটি সেট করুন। সঠিক মুহূর্ত আসলে আপনাআপনি সফলতা লাভ করবেন আপনি।

পরিকল্পনা করার অভ্যাস গড়ে তুলুন

জীবনে আপনি যা-ই করেন না কেন, একটু চিন্তা করে দেখবেন যে এর পরিণতি কী হতে পারে ভালো নাকি মন্দ? যেকোন পরিকল্পনার সঙ্গে চুক্তিবদ্ধ হবার সঙ্গে সঙ্গেই একটি দ্বিতীয় পরিকল্পনা রাখুন। যেন প্রথম পরিকল্পনা সফল না হলেও দ্বিতীয়টি গ্রহণ করতে পারেন। মনে রাখবেন, পৃথিবীর সকল সর্বশ্রেষ্ট কাজগুলো কিন্তু একদম পরিপাটি পরিকল্পনার মাধ্যমে হয়ে ওঠেনি। আপনার সদিচ্ছা, মনোযোগ এবং ভালোবাসা থাকা জরুরী।

সবচাইতে ছোট ব্যাপারটির জন্যেও পরিকল্পনা করুন

জীবনের কিছু পর্যায়ে আপনাকে এমন সময়ের জন্যেও ভাবতে হবে যে, আপনি অসুস্থ হয়ে পড়লে কিংবা মারা গেলে কী করবেন? পেছনে কেমন কাজ রেখে যাবেন আপনি? সমাধান কিন্তু একদম সহজ-

- আপনার অধীনে যারা আছেন তাদের আপনার দলিলসমূহ কোথায় আছে ইত্যাদি বিষয় ভালো মত বুঝিয়ে দিন। 

- শেষ ইচ্ছার একটি তালিকা প্রণয়ন করে যান।

- লাইফ ইন্সুরেন্স পলিসি গ্রহণ করুন।

- বাড়ি, ভ্রমণ এবং চিকিৎসা ইন্সুরেন্স ও প্রস্তুত করুন।

প্রিয় লাইফ/ কে এন দেয়া