কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৮৯): 'বুক ভরে নিঃশ্বাস নিন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৭, ১৩:৫০
আপডেট: ২৫ অক্টোবর ২০১৭, ১৩:৫০

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৮৯ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৮৯: 'বুক ভরে নিঃশ্বাস নিন' 

শেষ কখন আপনি আপনার নিঃশ্বাস নিয়ে ভেবেছেন? আপনার হয়তো মনে নেই কিন্তু এটি আপনার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাপার। সত্যি কথা বলতে, আপনি তো এটি ব্যতীত বাঁচার কথা চিন্তাও করতে পারতেন না। আপনার চিন্তা-ভাবনা, কাজ-কর্ম এবং বিভিন্ন অভিজ্ঞতার উপর নির্ভর করে নিঃশ্বাসে ভিন্নতা আসে। আপনি যখন খুব ধকলে, ভয়ে কিংবা দুশ্চিন্তার ভেতরে থাকেন তখন আপনার নিঃশ্বাস খুব দ্রুত ও ভারী হয়ে যায়। অপরদিকে, আরামের মধ্যে থাকলে নিঃশ্বাস হয় ধীর এবং প্রফুল্ল। 

বিভিন্ন পরিস্থিতি যেমন আপনার নিঃশ্বাসে ভিন্নতা আনে, ঠিক তেমনি এটি আপনাকে পরিবর্তিত করতেও পারে। এজন্যেই ভীত এবং দুঃখভারাক্রান্ত কোন মানুষকে আমরা প্রথমেই বলি 'গভীর একটি শ্বাস নাও'। ভালোমত নিঃশ্বাস নিলে আপনার শারীরিক ও মানসিক উন্নতি ঘটে নানাভাবে। শুধু তাই নয়, এর আরো অনেক ধরনের উপকারিতা আছেঃ

- নিউরো কেমিক্যাল অপসারণের মাধ্যমে এটি মন থেকে দুশ্চিন্তা দূর করে আমাদের সুখী ও শান্তিপ্রিয় হতে সাহায্য করে।

- এটি আপনার হৃদয়কে শক্তিশালী করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শরীর থেকে টক্সিন দূর করে অক্সিজেন পরিবাহন বৃদ্ধি করে।

- আপনার নার্ভাস সিস্টেম, রক্তের গুণাগুণ, হজমক্ষমতা এবং ফুসফুসের কার্যকারিতা বৃদ্ধি করে।

কে জেনেছিলো যে শুধুমাত্র নিঃশ্বাসে গতিবিধি ঠিক করে নিলে আপনি অগণিত উপায়ে উপকৃত হবেন?

গভীর নিঃশ্বাস নেওয়ার অনুশীলন করুন

আপনি কিভাবে নিঃশ্বাস নিচ্ছেন এবং সারাদিন সেটি কিভাবে পরিবর্তিত হচ্ছে সেটি পর্যবেক্ষণ করুন। আপনি কি নাক, মুখ নাকি দুটো নিয়েই নিঃশ্বাস নিচ্ছেন? গতি কিংবা ঘনত্বে কোন পরিবর্তন লক্ষ্য করছেন কী? আপনি কতো সময় পর পর গভীরভাবে নিঃশ্বাস নেন?

আপনি যখন খুব রিল্যাক্সড কিংবা শান্ত অবস্থায় থাকবেন তখনো খুব গভীরভাবে নিঃশ্বাস নেওয়া সম্ভব হবে না যদি ছোট ছোট শ্বাস নেওয়া আপনার অভ্যাসে পরিণত হয়। আজকালকার ব্যস্ত ও ধকলের যুগে মানুষ ভুলতে বসেছে যে কিভাবে 'ডিপ ব্রেথ' কিংবা গভীর নিঃশ্বাস নিতে হয়। এটি একটি পরিপূর্ণ উপায় কিন্তু যথেষ্ট পরিশ্রমের দরকার হয় এর জন্য। প্রাচীন গ্রীসের চিকিৎসকেরা রোগীদের ডিপ ব্রেথ নেওয়া শিখতে বলতেন।

যেভাবে অনুশীলন করবেন-

- খুব ধীরে ধীরে নাকের সাহায্যে নিঃশ্বাস নিন এবং মুখের সাহায্যে ছাড়ুন।

- পাঁচ সেকেন্ড ধীরে ধীরে নিঃশ্বাস নিন। মনে করুন এতে আপনার ফুসফুস নয়, পাকস্থলী ভরছে।

- শ্বাস ছাড়ার পূর্বে ৩-৪ সেকেন্ড শ্বাস ধরে রাখুন।

যখনই আপনার নিঃশ্বাস নেওয়ার কথা মাথায় আসবে এ অনুশীলন করবেন। একসময় দেখবেন আর অনুশীলন করতে হবে না, আপনার আয়ত্বে এসে গিয়েছে।

পরিশুদ্ধ বাতাসের খোঁজ করুন

এটি বলার অপেক্ষা রাখে না যে যতই ভালোভাবে নিঃশ্বাস নিতে পারেন না কেন আপনি, বাতাস দূষিত থাকলে কোন লাভ হবে না আপনার। সেক্ষেত্রে বরং আপনার ক্ষতিই হবে। আপনি যদি দূষিত পরিবেশে থাকেন কিংবা কাজ করেন, যত দ্রুত সম্ভব স্থান পরিবর্তন করুন। এডওয়ার্ড অ্যাবের উক্তি অনুযায়ী, সুন্দর ও পরিশুদ্ধ বায়ুতে নিঃশ্বাস নিন, ক্ষতিকর গ্যাস ও পদার্থের মধ্যে না নিয়ে।

প্রিয় লাইফ/ কে এন দেয়া