কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা (অনুশীলন ৮৭): 'সফল হবার ভান করে লাভ নেই'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৭, ১৪:১৮
আপডেট: ২৩ অক্টোবর ২০১৭, ১৪:১৮

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৮৭ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৮৭: 'সফল হবার ভান করে লাভ নেই' 

আমরা সকলেই কমবেশি ভনিতা করি। আমরা এমন ভান করি যে সকলেই খুব সুখে আছি, সবকিছু খুব স্বাভাবিকভাবেই চলছে। কোনটা যে সত্য, সেটি জানা খুব শক্ত এবং মানুষ নিজেদের যে চেহারা অন্যের সামনে প্রকাশ করে তার আড়ালে যে কী কী আছে, তা জানা একেবারে দুষ্কর! আমি মাঝেমধ্যে আমার ক্লায়েন্টদের দেখে খুব অবাক হয়ে যাই যে, তারা আসলে কেমন চেহারা প্রদর্শন করছেন এবং মনের ভেতরে কী বয়ে বেড়াচ্ছেন!

আমি এমন বহু মানুষকে দেখেছি যারা জাগতিক সাফল্য প্রদর্শন করেই বেশ সুখী কিন্তু আদতে তারা একেকজন ধার-দেনায় ডুবে আছেন। আমি উঠতি একজন তারকার সঙ্গে কিছুদিন কাজ করেছি যিনি সর্বদা ইতিবাচক এবং উচ্চাকাঙ্ক্ষী হিসেবেই মানুষের সামনে প্রদর্শিত হয়েছেন কিন্তু আসলে তিনি তার ক্যারিয়ার, লম্বা কর্মদিবস এবং আয়ের সাথে জীবনচর্চার ভারসাম্য করা নিয়ে প্রচণ্ড বিরক্ত!

সত্য কথা হলো, মানুষকে মিষ্টি হাসি, ভালো পোশাক, ছুটি কাটানোর বিলাসিতা, নিজেকে জাহির করার মাধ্যমে বোকা বানানো খুব সহজ। কিন্তু আপনি নিজেকে কখনো বোকা বানাতে পারবেন না। খাঁটি সফলতা হলো নিজের স্বপ্ন, উদ্দেশ্য ও লক্ষ্যগুলো পূরণ করা। আপনার সত্যিকারের অনুভূতি, প্রয়োজন ও লক্ষ্যই একসময় প্রকাশ করে দেবে যে কত গভীরভাবে আপনি সেগুলোকে লুকিয়ে রেখেছিলেন। তখন সেটি একদম ভালো দেখাবে না। সুতরাং, সাবধানে থাকুন। 

সৎ থাকুন

কবি এবং আলোকচিত্রী টেইলর নক গ্রেগসন বলেছেন এমন মানুষ হতে যিনি বলবেন, আমি নকল হাসি দিয়ে সকলকে মুগ্ধ করার চাইতে সত্য ও সুন্দর অশ্রুই বয়ে বেড়াতে চাই। এখানেই আপনার চ্যালেঞ্জ। আপনি সবকিছুই হাতের মুঠোয় পাবেন, এমন ভ্রান্ত ধারণা থেকে বের হয়ে আসুন। একের অধিক ক্রেডিট কার্ড, ভুয়া সিভি এবং অপরকে ছলনায় রেখে নিজের ভালো  থাকার স্বপ্নমাখা জীবন থেকে বেরিয়ে আসুন। 

এ সত্য মেনে নিন যে আপনার জীবন একটি ভ্রমণের মতন এবং সাফল্যের শিখরে পৌছতে সময় লাগবে। আপন পরিবার, বন্ধু এবং সহকর্মীদের সামনে ভান করা বন্ধ করে দিন। আপনি যা, তা-ই প্রকাশ করুন।

আপনি কিছু ব্যাপার ভান করে চলতে পারেন

জীবনের একটি মাত্র ক্ষেত্রে আপনি একটু ভান কিংবা লোক দেখানো ভাব অনুসরণ করতে পারেন। সেটি হলো- আপনার ব্যবহার এবং মনস্তত্ব। আপনি যা হতে চান, তা না হওয়া পর্যন্ত একটু ভান করতেই পারেন। এতে করে আপনি ধীরে ধীরে ইতিবাচক ও সফল দৃষ্টিভঙ্গির অধিকারী হতে পারবেন। 

সম্পাদনা: কে এন দেয়া