কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৫৯- 'নির্লিপ্ততা অর্জন করুন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২০:৪২
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২০:৪২

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৫৯ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৫৯- 'নির্লিপ্ততা অর্জন করুন'  

মানুষ যা-ই বলে আপনি কি খুব সহজেই সেটি কানে নিয়ে নেন, তবে সাফল্যের দ্বারপ্রান্তে পৌছতে আপনার খুব কষ্ট হয়ে যাবে। প্রতিদিনকার কাজের সমারোহে আপনাকে একটু হলেও নির্লিপ্ত হতে হবে। মানুষ মাত্রই কষ্ট দিতে ভালোবাসে, এটা যার যার ব্যক্তিগত বৈশিষ্ট্য। আপনাকে কেউ কেউ কোন পার্টিতে নিমন্ত্রণ না দিতে পারে, রাস্তায় উত্যক্ত করতে পারে কিংবা ওজন বাড়িয়েছেন বলে খোঁটা দিতেই পারে। এগুলো নিঃশব্দে এড়িয়ে চলার চেষ্টা করুন। 

প্রথম প্রথম এতো সহজে সবকিছু এড়িয়ে চলা খুব কষ্টকর হয়ে দাঁড়াবে ঠিক। কিন্তু ধীরে ধীরে সবকিছুই সয়ে যাবে। আপনি যদি প্রত্যেকের সবগুলো কথায়ই প্রতিক্রিয়া ব্যক্ত করা শুরু করেন তবে একদিন দেখবেন আপনার পাশে কেউ নেই। এক্ষেত্রে একটি উক্তি আপনাকে খুব সাহায্য করতে পারে, সেটি হলো- 'জীবনে আমরা যা বলি এবং করি সেগুলো আমাদের নিজেরদেরই অভিব্যক্তি। আমরা আমাদের নিজস্ব অনুভূতিগুলো মানুষের মাঝে ছড়িয়ে দিই'

যখন কোন মানুষ নিজে শান্তিতে থাকে, সে তখন আশেপাশের সকলের সঙ্গে শান্তিপূর্ণ ব্যবহার করে। অপরদিকে, যখন কেউ প্রচণ্ড মানসিক অশান্তিতে থাকে, তখন সে খুব কঠোর ও তিক্ত ব্যবহার করে। সুতরাং, এর পর থেকে যদি কেউ আপনার সঙ্গে কঠোর ব্যবহার করে তাহলে কোন প্রতিক্রিয়া না করে মনে মনে তার প্রতি সমবেদনা প্রকাশ করুন। 

অনুভূতিগুলো ঝেড়ে ফেলুন

যদি কেউ আপনাকে ইচ্ছাকৃতভাবে কিংবা অনিচ্ছাকৃতভাবে তিরস্কার করে, সঙ্গে সঙ্গেই নিজের অনুভূতি প্রকাশের কোন দরকার নেই। কিছু কিছু আবেগ মনের ভেতর পুষে রেখে দিন। সেগুলো নিম্নের উপায়গুলোর মাধ্যমে বিচার করুন-

* এক থেকে দশ পর্যন্ত গুনুন,

* স্মিত হাসুন,

* হেঁটে চলুন।

খুব নীরবে আবেগগুলোকে চলে যেতে দিন এবং আপনি হেঁটে চলুন। 

মাঝে মাঝে উত্তর দিন

কখনো এমন কিছু মুহূর্ত আসবে, যখন আপনার উত্তর দিতেই হবে। যেমন ধরুন, অফিসে কেউ আপনার দলকে কিংবা বাসায় আপনার পরিবারকে কেউ অপমান করেছে। এক্ষেত্রে শান্ত ও সুন্দরভাবে উত্তর দিন। সে কেন তার এমন মতামত ব্যক্ত করলো, প্রশ্ন করুন। দরকার পড়লে তাকে ক্ষমা প্রার্থনা করতে বলুন।

অবাঞ্ছিত মানুষদের এড়িয়ে চলুন

মানুষ কি বলবে বা করবে আপনি কখনো সেটি থামাতে পারবেন না, এটি আপনার হাতে নেই। শান্তিপূর্ণভাবে উত্তর দিন নয়তো এড়িয়ে চলুন। যারা অধম, তাদের সঙ্গে ওমন ব্যবহার করা মানে ওদের স্তরে নেমে যাওয়া। 

সম্পাদনা: কে এন দেয়া