কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৫৭- 'লক্ষ্যগুলো খাতায় টুকে রাখুন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৩১
আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৩১

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৫৭ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৫৭- 'লক্ষ্যগুলো খাতায় টুকে রাখুন' 

অসম্ভব অনেক স্বপ্নও সত্য হতে পারে যদি আপনি সেগুলোকে পরিপাটিভাবে খাতায় লিপিবদ্ধ করে রাখেন। ১৯৬১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জন এফ কেনেডি উক্ত দশক শেষ হবার পূর্বেই একজন মানুষকে চাঁদে পাঠাতে চেয়েছিলেন। নাসা এটিকে একদম লিখিত লক্ষ্য বানিয়ে ফেলে এবং ফলাফল তো আপনার সামনেই! ১৯৬৯ সালের জুলাই মাসে নীল আর্মস্ট্রং নিরাপদে চাঁদে পা রাখেন।

শেষ কবে আপনি নিজের চিন্তাভাবনাগুলো স্পষ্ট করে লিখেছেন? স্বপ্ন ও লক্ষ্যগুলোকে সুন্দরভাবে গুছিয়ে লিখলে সেগুলো পূরণ করার সম্ভাবনা বহুগুণে বেড়ে যায়। অসংখ্য গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে, লিপিবদ্ধ স্বপ্নগুলো পুরণ হয় সবার আগে! ক্যালিফোর্নিয়ার ডমিনিশিয়ান বিশ্ববিদ্যালয়ের একটি জরিপ মতে, লক্ষ্যসমূহ লিখিত থাকলে পুরণ হওয়ার সম্ভাবনা শতকরা ৪২ ভাগ বেশি।

স্বপ্নগুলো লিখে রেখে সেগুলো 'লক্ষ্য' বলে পরিগণিত করাই যথেষ্ট নয়। স্বপ্নগুলো বিশদ বর্ণনা সহকারে লিখুন-

* আপনি কি অর্জন করতে চান সে ব্যাপারে স্পষ্ট ধারণা পোষণ করুন।

* স্মৃতিগুলোকে স্মরণীয় করে তুলুন।

* লক্ষ্যগুলোর দিকে তাকিয়ে আপনার কর্মস্পৃহা আরো বাড়বে।

আগামী দেড় বছরে আপনি নিজেকে কোন অবস্থানে দেখতে চান, লিখে ফেলুন। প্রত্যেক পরীক্ষায় প্রথমবারেই পাশ করা, ভালো একজন ফিন্যান্স কন্ট্রোলার হওয়া কিংবা আপনি যা-ই হতে চান, সে ব্যাপারে স্পষ্টবাদী হোন আগে।

লক্ষ্যের জন্য একটি ডায়েরি রাখুন

স্যার রিচার্ড ব্র্যানসন নিজস্ব লক্ষ্য ও স্বপ্নগুলো লিপিবদ্ধ করার ক্ষেত্রে বেশ আগ্রহী ছিলেন। ২০১৬ তে তার একটি ব্লগপোস্টে তিনি তার সকল পাঠকদের একটি ডায়েরি সঙ্গে রাখার আহ্বান জানান। রিচার্ডের সফলতা এতোদূর পৌছত না যদি তিনি সেগুলো লিপিবদ্ধ করে কাজ না করতেন।

সুতরাং, নিজের লক্ষ্যগুলোকে কাগজের সঙ্গে পরিচিত করান। আজ থেকেই সেগুলো লিখে রাখার অভ্যাস করুন এবং প্রতিদিন একবার করে সেগুলো পড়ে দেখুন। ডায়েরিতে কিংবা ফোনে যেখানে রাখলে আপনার সুবিধা মনে হয় সেখানেই রাখুন। 

লিখতে শুরু করলে প্রথমে খেয়াল করে দেখবেন যে আপনি অবাস্তব অনেক কিছু লিখে ফেলছেন যেমন- আমি বড় একটা বাড়িতে বাস করতে চাই, আমি খুব দ্রুত অবসরে যেতে চাই, আমি স্বাস্থ্যবান হতে চাই। সব ঠিক আছে এবার আরো একটু স্পষ্ট হওয়ার চেষ্টা করুন। 

* আপনার স্বপ্ন কতোটুকু স্পষ্ট?

* সেগুলো কি পরিমাপযোগ্য?

* বাস্তবসম্মত এবং যৌক্তিক?

* কতোদিনের মধ্যে অর্জন করতে পারবেন? 

অধিকাংশ মানুষই এমনভাবে লক্ষ্য ঠিক করতে পারেনা। করলেও তারা ব্যর্থ হন।

মনে রাখবেন আপনার লিপিবদ্ধ স্বপ্নগুলো যেন বেশ কয়েকটি জায়গায় লেখা থাকে। সেগুলো আপনার পথপ্রদর্শকের ভূমিকা পালন করবে। আপনি যেকোন সময় সেগুলো আপডেট বা পরিবর্তন করতে পারবেন। ছোট ছোট লক্ষ্যের দিকে বেশি নজর দিন। সেগুলো সঠিকভাবে পূরণ হলেই আপনি সফলতার পথে ধাবিত হবেন।

সম্পাদনা: কে এন দেয়া