কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৫৬- 'জিনিস নয় অভিজ্ঞতা সঞ্চয় করুন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩১
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩১

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম,  'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে।আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৫৬ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৫৬- 'জিনিস নয়, অভিজ্ঞতা সঞ্চয় করুন'

কোন জিনিসটার কথা আপনার বেশি মনে আছে? দূরে কোথাও ঘুরতে যাওয়ার কথা নাকি সবচেয়ে দামি গ্যাজেট কেনার কথা? নিশ্চয়ই ট্রিপের কথাই অধিক মনে আছে এবং এটিই স্বাভাবিক। কর্নেল বিশ্ববিদ্যালয়ের থমাস জিলোভিচের গবেষণার মাধ্যমে প্রমাণিত হয়েছে যে জাগতিক সামগ্রীর চাইতে অভিজ্ঞতা আমাদের জীবনে অধিক আনন্দের সঞ্চার করে।

ঘর থেকে বের হয়ে, কোন জাদুঘরে ঘোরাফেরা করে কিংবা নতুন কোন কিছু শিখে আপনি আপনার জীবনে পরিপূর্ণতা, আনন্দ ও জ্ঞানের সঞ্চার করতে পারবেন। এমনকি নেতিবাচক কোন অভিজ্ঞতাও আমাদের সুন্দর স্মৃতি ও অনুভূতি জাগিয়ে তোলে। এসব স্মৃতি আমাদের সঙ্গে আজীবন রয়ে যায়।

অপরদিকে, আপনি শখ করে কিছু একটা কিনলেন কিন্তু খুব একটা ভালো ফল পেলেন না, সত্যি করে বলুন তো আপনার মন কি ভালো থাকবে? জাগতিক জিনিসপাতি খুব সহজেই আপন বৈশিষ্ট্য হারিয়ে ফেলে। আজকে যে জিনিস নতুন, কাল সেটি পুরাতন হয়ে যাবে, এটাই স্বাভাবিক।

আমি সাম্প্রতিককালে একটি জনপ্রিয় উক্তি পড়েছি, 'এ ট্রিপটা আমার জন্য একদম বৃথা ছিলো। আমি শুধুশুধু টাকা নষ্ট করেছি- এমন কেউ কখনো বলেনি।'

অভিজ্ঞতার খোঁজ করুন

দুই ধরণের অভিজ্ঞতা আছে-

* যেগুলোতে আপনি অংশ নেন। যেমন দাতব্য কোন প্রতিষ্ঠানে অংশ নেওয়া, ভলান্টারি কাজ করা , খেলাধুলা করা, রান্না শেখা কিংবা লেখালিখি করা।

* যেগুলো আপনি দেখেন এবং উপভোগ করেন। যেমন কোন থিয়েটারে যাওয়া অথবা কারো বাসায় ভ্রমণ করা।

যেখান থেকেই পারেন দু'ধরনের অভিজ্ঞতা নেওয়ার চেষ্টা করুন। অর্থের অভাবে কোন অভিজ্ঞতা নিতে যেন আপনি বাধাপ্রাপ্ত না হোন। বিভিন্ন স্থানে জাদুঘর ও থিয়েটার কিন্তু নামেমাত্র অর্থ দিয়েই উপভোগ করতে পারবেন আপনি।

আপনার পরবর্তী ছুটিতে কেন না নিজেকে একটু উপহার দিন? কোন দাতব্য প্রতিষ্ঠানে কাজ করুন কিংবা নতুন কোন ভাষা শিখুন।

ক্যামেরা দূরে সরিয়ে রাখুন

প্রাকৃতিক মোহনীয় কোন দৃশ্য ধারণ করে রাখার জন্য ডিজিটাল ক্যামেরা ব্যবহার করা বাঞ্ছনীয় কিন্তু এটি নিয়ে চব্বিশ ঘণ্টা বসে থাকার কোন মানে হয়না। ক্যামেরায় তোলা ছবি অবশ্যই স্মৃতি হিসেবে সংরক্ষণ করা যায় কিন্তু সামনাসামনি যে মুহূর্তটি আপনি উপভোগ করবেন সেটিই আপনার হৃদয়ে অমলিন হয়ে থাকবে সব সময়। অল্প কিছু ছবি তুলে ক্যামেরা দূরে সরিয়ে রাখুন।

সম্পাদনা: কে এন দেয়া