(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম,  'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডুলিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চাশিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে।আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৫৪ নম্বর বিষয়টি সম্পর্কে। 

অনুশীলন ৫৪- 'সরলতার খোঁজ করুন'  

আমরা এমন এক পৃথিবীতে বসবাস করি যেখানে প্রত্যেকটা মানুষ ব্যস্ত এবং প্রতিনিয়ত ধারণা, মতামত ও চিন্তা-ভাবনা নিয়ে ব্যস্ত থাকেন। আমাদের মন এটা ভাবিয়ে আমাদের অস্থির করে রাখে যে আমাদের জীবন জটিলতায় পরিপূর্ণ হওয়া বাঞ্ছনীয়। কনফুশিয়াস বেশ দামী একটা কথা বলেছিলেন এ ব্যাপারে, জীবন খুবই সাধারণ কিন্তু আমরা জোরাজুরি করে এটিকে জটিল বানাই!

এটা ঠিক যে ব্যস্ত না হওয়া এবং নিজ নিজ কাজে মনোযোগ না দেওয়া বেশ লজ্জাকর। এজন্য মানুষ স্বপ্ন, লক্ষ্য ও উদ্দেশ্য দিয়ে নিজের সময়গুলো পরিপূর্ণ করে রাখে। তবুও কাজের সময় কাউকে যদি জিজ্ঞেস করা হয় 'আপনি কী ব্যস্ত?' খুব কম মানুষই হাসিমুখে উত্তর করেন 'নাহ, মোটেই না!'

আমরা গরমের দিনে ছুটির পরিকল্পনা বানাই। সারা বছরের নিশ্চিন্ততা ও সরলতার মুহূর্তগুলো মাত্র সে দুই সপ্তাহে কাটিয়ে আসি। কত আশ্চর্যজনক একটা ব্যাপার!

সফল মানুষ হতে হলে সরলতার পথ আপনাকে বেছে নিতে হবে, কিন্তু তা করা খুব সহজ নয়। সমস্যার একদম সোজাসাপটা সমাধান বের করা বেশ সাহসিকতার কাজ। আপন গণ্ডি থেকে বেরিয়ে আসলে তবেই সাফল্যের হাতছানি পাবেন।

প্রতিশ্রুতিগুলোকে সহজ করে ফেলুন

KISS(Keep it Simple, Stupid) এটি বেশ প্রচলিত একটি প্রবাদ। আপনি যা-ই করেন বা বলেন না কেন নিজেকে প্রশ্ন করুন 'আমি কি এটাকে সোজাসাপটা রাখছি?' 'এটি কী যথেষ্ট স্পষ্ট এবং সৎ?'

যেকোন কথোপকথন, প্রতিজ্ঞা এবং শপথকে সহজ করার সবচেয়ে সোজা পথ হলো নিজে সম্পূর্ণ সৎ থাকা। যে ব্যাপারে আপনি সৎ থাকতে পারবেন অন্তত ঐ ব্যাপারটিতেই প্রতিজ্ঞাবদ্ধ হোন। এ সহজ উপায়টি আপনাকে যেকোন ধরণের ওয়াদাভঙ্গ, ভুল বোঝাবুঝি ও ঝগড়া থেকে দূরে রাখবে। 

জীবনকে গুছিয়ে ফেলুন

নতুন কিছু গ্রহণ করার আগে কিংবা কেনার আগে দুইবার চিন্তা করুন। নতুন কিছু কেনার সঙ্গে সঙ্গে পুরনো কিছু দান করে দিন। ধীরে ধীরে সব কিছু ত্যাগ করে দিন। নিজের ঘর থেকেই শুরু করুন। পরিপাটি করে ঘর গোছান। যেসকল ড্রয়ার অদরকারী কাগজ ও ফাইলে পরিপূর্ণ সেগুলো গুছিয়ে ফেলুন। 

সম্পাদনা: কে এন দেয়া