(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম,  'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডুলিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চাশিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে।আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৫৩ নম্বর বিষয়টি সম্পর্কে। 

অনুশীলন ৫৩- 'আপন পথে  চলুন' 

মাঝেমধ্যে মানুষকে হতাশ করে হলেও আপনি নিজ জীবনের অর্থ খুঁজে পেতে সমর্থ হবেন। আপনার জীবনে অর্থপূর্ণ মানুষের কখনো অভাব হবে না যারা আপনাকে সুষ্ঠু ও সুন্দর পথে চলার ক্ষেত্রে উৎসাহ প্রদান করবে। যেমন-

*তোমার সেখানে পড়া উচিৎ কারণ তুমি ভালো ভালো কোর্স পাবে,

*শহরের এ প্রান্তে বাসা না কেনাই ভালো,

*বোকার মতন এখনই চাকরী ছেড়ে দিওনা, তোমার জন্য ভালো সুযোগ অপেক্ষা করছে।

অন্যের কাছ থেকে উপদেশ নেওয়া খারাপ কিছু নয় কিন্তু সব সময় কিন্তু আপনি আপনার মনের মতন উত্তর কিংবা সাড়া পাবেন না। কখনো যদি এমনো হয় বিশেষ কোন মানুষের উপদেশ শুনেও আপনাকে এড়িয়ে যেতে হয়, তাহলে কিন্তু মোটেই অবাক হবেন না। 

উপদেশ এড়িয়ে চলা অপমানজনক হতে পারে কিন্তু নিজের কাছে সত্য ও বিশ্বস্ত থাকা কিন্তু তার চেয়েও বড় ব্যাপার। যারা আপনাকে সত্যিই ভালোবাসেন তারা কিন্তু খুব বেশি সময় আপনার উপর রাগ করবেন না। তাদের উৎসাহিত করুন আপনার সিদ্ধান্তের প্রতি সম্মান জানাতে এবং প্রয়োজন পড়লে তাদের সঙ্গে মুক্তমনা হয়ে আলোচনা করুন। ড: সিউসের ভাষ্য মতে, 'নিজের মতন চলুন এবং যা অনুভব করেন, সে অনুযায়ী কাজ করুন। যারা সত্যিই আপনার ভালো চায় তারা এতে কখনো ভ্রূক্ষেপ করবেন না' 

অপরাধবোধ থেকে মুক্ত হোন

আপনজন আপনাকে যে উপদেশ দিয়েছেন তার বিপরীতে কাজ করলে নিজেকে খুব অপরাধী মনে হয়, এটা স্বাভাবিক। আমরা কমবেশি সকলেই মানুষকে সন্তুষ্ট করতে চাই এবং নিজের মনের বিরুদ্ধে কাজ করতে অগ্রসর হলেই ভেতর থেকে কেমন যেন একটা বাঁধা আসে। এক্ষেত্রে মুক্তমনা হওয়া শিখুন। নিজেকে সর্বদা দোষারোপ করা বন্ধ করুন।

যখন আপনি কারো মনোঃকষ্টের কারণ হলেন, সে পরিস্থিতি থেকে কিছু শেখার চেষ্টা করুন। হয়তো তিনি এতোটাও কষ্ট পাননি যতোটা আপনি ভাবছেন। কথা বললে সব ধরণের ধোঁয়াশা ভাব কেটে যাবে।

কখনো যদি এমনো হয় যে অন্য মানুষের উপদেশই আপনার জন্য ভালো ছিল, তবুও শক্ত হতে শিখুন। মানুষ বলবেই যে, 'আমি আগেই বলেছিলাম!' আমরা সকলেই ভুল করি, মনে রাখবেন। ভুল থেকেই শেখার অনেক কিছু আছে।

কিছু মানুষ কখনোই সন্তুষ্ট নয়

সকলের জীবনেই এমন কিছু মানুষ থাকেন যাদের সন্তুষ্ট করা একদম অসম্ভব। আপনি যা-ই করেন না কেন, তাতে তারা বিরুপ মনোভাব পোষণ করেন। তাদের আশেপাশে বসবাস করা শিখুন। যদি সবকিছু অসহ্য হয়ে যায়, পথ বদলে ফেলুন। তাদের সান্নিধ্যে কম সময় কাটান এবং তাদের সঙ্গে আপনার স্বপ্ন, লক্ষ্য এবং উদ্দেশ্য ভাগাভাগি করা বন্ধ করে দিন। 

সম্পাদনা: কে এন দেয়া