(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম,  'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডুলিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চাশিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে।আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৫০ নম্বর বিষয়টি সম্পর্কে। 

অনুশীলন ৫১- 'অন্যরকম থাকুন' 

দু'জন মানুষ কখনোই চিন্তা-ভাবনার দিক থেকে এক নয়। এমনকি জমজ ভাইবোনদের ও ব্যক্তিত্বে, লক্ষ্যে ও আকাঙ্ক্ষায় ভিন্নতা থাকে। জ্যাসন ম্যাসন এর একটি উক্তি আমার খুব পছন্দ এবং তা হলো, 'আপনি অনন্য হয়েই জন্মেছেন। খেয়াল করবেন যেন নকল হয়ে আপনি পৃথিবী ত্যাগ না করেন'।

অন্য যেকোন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ এবং উত্তম হতে পারে। আমারা শৈশব কাল থেকেই এটি অনুশীলন করে আসি এবং বয়স্ক হওয়া পর্যন্ত অনুসরণ করি। কর্মক্ষেত্রে, মিটিং এ, আলোচনায়, বন্ধুদের সঙ্গে আড্ডায় কিংবা সহকর্মীদের সঙ্গে আমাদের বিভিন্ন বিষয়ে একমত হতে হয়।

কিন্তু মাঝে মাঝে ভীড় থেকে সরে গিয়ে আলাদা দাঁড়ানোর প্রয়োজন আছে। আপনি যদি নিজের সঙ্গে সত্যবাদী থাকতে চান তাহলে জীবনে অনেক সম্ভাবনা আসবে যখন আপনাকে নিজের হয়ে লড়াই করতে হবে। মানুষ যা-ই বলুক না কেন, নিজের প্রকৃত মতামত প্রতিষ্ঠিত করতে হবে আগে। সফল মানুষেরা এমনটাই করেন সব সময়। আপনার অনন্য আকাঙ্ক্ষা, ব্যক্তিত্ব এবং শক্তি নিয়ে মুক্তমনা হোন। 

আপনার অন্যরকম বৈশিষ্ট্যগুলো কী কী

আমি যদি আপনার প্রশিক্ষক হতাম, তবে আমি আপনাকে এবং যাদের সঙ্গে আপনি জীবন কাটান ও কাজ করেন তাদের ও পর্যবেক্ষণ করতাম। এখন প্রশ্ন হতে পারে যে কোন বিষয় খেয়াল করতাম। সেটির উত্তর হলো, আমি মানুষের আকাঙ্ক্ষা, অভিজ্ঞতা ও ব্যক্তিত্ব খুব গভীরভাবে পর্যবেক্ষণ করি। একটি তালিকা করুন এবং তাতে দুটো কলাম রাখুন। একটি কলামে আপনার সহজাত বৈশিষ্ট্য ও প্রবৃত্তিগুলো এবং অপর কলামে লুকোন বৈশিষ্ট্যগুলো লিখুন। 

*আপনি পোষা প্রাণী ভালোবাসেন কিন্তু এই বৈশিষ্ট্য লুকিয়ে রাখেন কারণ আপনার পরিবারের লোকজন এটি পছন্দ করেনা।

*আপনি প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা গ্রাম্য এলাকায় থাকতে পছন্দ করেন কিন্তু কাজের সুবিধার জন্য আপনাকে শহরে বাস করতে হচ্ছে।

*আপনি পৃথিবীর সকল অদেখা দৃশ্য উপভোগ করতে চান কিন্তু বন্ধু ও পরিবারের মানুষের সঙ্গে আপনাকে প্যাকেজ ট্রাভেলই সন্তুষ্ট থাকতে হয়।

আপনার তালিকার দিকে তাকান এবং নিজেকে প্রশ্ন করুন। 'আমি কেন নিজের প্রতি সত্য থাকতে পারছি না? আমার কোন কাজগুলো করা বন্ধ করা উচিৎ?' 

অন্যকে অন্ধভাবে অনুকরণ বন্ধ করুন

অন্যের স্বপ্নের পেছনে ছুটে আপনার কি লাভ যেখানে আপনার স্বপ্নই হেলায় পড়ে আছে? আমাদের প্রত্যেকেরই নিজ নিজ প্রয়োজন, চাহিদা এবং লক্ষ্য আছে কিন্তু প্রায়শই অন্যের আকাঙ্ক্ষার নীচে বাঁধা পড়ে যাই আমরা। 

অন্যের মত করে সাফল্য আপনি না পেলেও কোন সমস্যা নেই। এখন সময় হয়েছে নিজের স্বপ্ন ও সম্ভাবনায় বিনিয়োগ করার। শুভকামনা আপনার জন্য। 

সম্পাদনা: কে এন দেয়া