(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম,  'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডুলিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চাশিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে।আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৪৮ নম্বর বিষয়টি সম্পর্কে। 

অনুশীলন ৪৮- 'নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকুন'  

নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপারেই সর্ব সুখ আমার বিশ্বাস- জাগতিক কিংবা অজাগতিক সকল বিষয়ে নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকার চেষ্টা করুন। নয়তো কখনোই সুখ কিংবা সফলতার সন্ধান পাবেন না।

নিজের যা আছে তা নিয়েই কৃতজ্ঞ থাকুন। কয়েক মুহূর্ত থেমে নিজের সম্পদ, বৈশিষ্ট্যগুলোর কথা একবার ভাবুন তো? এবার হয়তো আপনি টের পাবেন যে আপনার কোন কিছুই দরকার নেই আর। ভেবেই কেমন শান্তি হচ্ছে, তাই না?

তার মানে এই না যে আপনি নিজেকে আরো ভালো করার চেষ্টা করবেন না। প্রথমেই নিজের মধ্যে সন্তুষ্টি আনুন। এর পর ধীরে ধীরে সকল কাজ খুব সহজ হয়ে যাবে। আপনি এটাও বুঝে উঠতে পারবেন যে আগামীকাল আপনি কোন ব্যাপারে সন্তুষ্ট হবেন।

অন্য মানুষের সঙ্গে নিজেকে কখনো তুলনা করবেন না। কেউই আপনার প্রতিবেশীর সন্তানের স্কুলের রেজাল্ট, টিভির সাইজ এগুলো নিয়ে ভাবে না। তুলনা করা অনেক সময় প্রতিযোগিতার মতন। এবার সময় এসেছে আপনার। আশেপাশের মানুষের সঙ্গে প্রতিযোগিতায় না নেমে বরং সন্তপর্ণে তাদের নিজ মূল্য বুঝিয়ে দিন।

অন্য মানুষের জন্যেও খুশি হোন

হিংসা কমানোর অন্যতম প্রধান দিক হল, নিজের কাছে নিজেকে শ্রেষ্ঠ ভাবা। ধরুন, আপনার কোন বন্ধু একদম সাম্প্রতিক সময়ে প্রমোশন পেয়েছে। তার কাছে যান এবং বাহবা দিন। আপনি যখন ইতিবাচক মনোভাব পোষণ করবেন, তখন আপনিও এমন মনোভাবের অধিকারী হবেন। আজকের সোশ্যাল মিডিয়াতেই এটি ট্রাই করে দেখুন। কারো কোন স্ট্যাটাসে হেলায় 'লাইক' দেওয়ার চাইতে সুন্দর করে একটি 'কমেন্ট' করে দিন। দেখবেন, তিনি কতটুকু কৃতজ্ঞ থাকবেন আপনার কাছে।

নিজেকে পরিপূর্ণ করুন

ঠাণ্ডা মাথায় বসুন এবং আপনার যা যা আছে, যা অর্জন করেছেন কিংবা যেমন অভিজ্ঞতা হয়েছে সবকিছু নিয়ে একটি তালিকা করুন। যা নেই সেদিকে মন দেওয়ার চাইতে যা আছে তা চিন্তা করুন। নিজের সঙ্গে অন্যের তুলনা করা বন্ধ করুন। আমাদের সমগ্র পৃথিবীই কিন্তু সন্তুষ্টি ও ভালোবাসা দিয়ে পরিপূর্ণ।

তালিকা পুনরায় পড়ুন এবং নিজস্ব যা যা আছে আপনার তা নিয়েই শান্তিতে থাকুন। সফলতার শিখরে পৌছতে পারবেন আপনিই। 

সম্পাদনা: কে এন দেয়া