কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৪৬- 'মানুষকে মনে রাখুন'

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪৬
আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪৬

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম,  'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডুলিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং

এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চাশিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে।আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৪৬ নম্বর বিষয়টি সম্পর্কে। 

অনুশীলন ৪৬- 'মানুষকে মনে রাখুন' 

মানুষের পুঙ্খানুপুঙ্খ বর্ণনা ও সত্যতা মনে রাখায় কতোটুকু পটু আপনি? জর্জ অসবোর্ন এবং বিল ক্লিনটন এর মতন রাজনীতিবিদ সংক্ষিপ্ত বর্ণনা মনে রাখার ক্ষেত্রে বেশ জনপ্রিয়। কোন একজন মানুষের সঙ্গে অনেকদিন পর দেখা হলেও সে যদি আপনার ব্যাপারে অনেক কিছু মনে রাখে, সেটি সত্যিই খুব আশ্চর্যজনক। এটা হয়তো শুনতে অযৌক্তিক লাগতে পারে কিন্তু আপনি যদি কাউকে মনে রাখেন তবে সেও আপনাকে মনে রাখবে এবং সফলতার দ্বারপ্রান্তে পৌছানোর জন্য এটি বেশ গুরুত্বপূর্ণ। 

কিছু মানুষ দেখেই চিনতে পারার মতন ক্ষমতা নিয়ে জন্মান, তবে যারা এমন নন তাদেরও হতাশ হবার কিছু নেই। আপনি একটি নোটবুক রাখতে পারেন সাথে। যাদের সঙ্গেই আপনার চলার পথে দেখা হবে তাদের নাম এবং অল্প কিছু বিবরণ লিখে রাখুন সেখানে। তাহলে কোন অনুষ্ঠান কিংবা মিটিং এ যাওয়ার আগে যাদের সঙ্গে সম্ভাব্য দেখা হবে আপনার, তার ব্যাপারে চট করে কিছু ধারণা নিয়ে নিতে পারবেন।

আজকাল সোশ্যাল মিডিয়ার বদৌলতে আপনি আগের থেকে আরো অনেক বেশি মানুষের সঙ্গে পরিচিত হতে পারেন। ফেসবুক কিংবা লিংকডইনে হয়তো আপনার হাজারের মতন বন্ধু কিংবা যোগাযোগ রয়েছে। কিন্তু তাদের মধ্যে কয়জনকে আপনি সত্যিই চেনেন? মনস্তস্ত্ববিদ রবিন ডানবারের মতে, আপনি আপনার জীবনে সর্বোচ্চ ১৫০ জন বন্ধু খুব সহজেই রাখতে পারেন। কিন্তু এর বাইরে যারা আছেন তাদের কীভাবে মনে রাখবেন? আজ, এমনকি এখনই নোটবুক তৈরি করে ফেলুন একটি!

বেশি করে শুনুন

আজ আপনার কাজ হবে পরবর্তী কথোপকথনে শুধু শোনা। তার মানে এই না যে আপনি কিছু বলবেন না। আপনি প্রশ্ন করবেন এবং কথা বলতে উৎসাহিত করবেন অপর পক্ষকে। এমন কিছু খুঁজুন যা অপর পক্ষ সত্যিই পছন্দ করবেন। আপনি যদি এ অনুশীলন করতে পারেন তাহলে আপনি অনেক বেশি মানুষের ব্যাপারে জানতে পারবেন এবং নিজের ব্যাপারেও অনেক অজানা ব্যপার জানতে পারবেন।

যোগাযোগ রাখুন

যে নোটবুকের কথা কিছুক্ষণ আগে বলা হলো সেটি শুরু করলে আপনি দিন শেষে অনেক মানুষের ব্যাপারে জানতে ও বুঝতে পারবেন। গুরুত্বপূর্ণ মানুষের ব্যাপারে বিভিন্ন তথ্য ও উপাত্ত মোবাইলে সেভ করে রাখুন যেন দরকারে সঙ্গে সঙ্গে পেয়ে যান। এমনকি তাদের সন্তানের নাম, জন্মদিন এসবও টুকে রাখতে পারেন। সুতরাং এর পর থেকে কোন অনুষ্ঠান কিংবা পার্টিতে যাবার আগে অবশ্যই নোটবুকে একবার চোখ বুলিয়ে যান। 

সম্পাদনা : রুমানা বৈশাখী