কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্যান্সার নির্ণয়ে বিশেষ প্রযুক্তিতে তৈরি ‘মাসস্পেক পেন’। ছবি সংগৃহীত

১০ সেকেন্ডে ‘কলম’ দিয়ে ক্যান্সার নির্ণয়! 

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪২
আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪২

(প্রিয়.কম) যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের বিশেষ প্রযুক্তিতে তৈরি করা মাসস্পেক পেন নামের এক ধরনের কলম মাত্র ১০ সেকেন্ডে ক্যান্সার নির্ণয় করবে।

বিজ্ঞানীদের দাবী, তাদের উদ্ভাবিত বিশেষ এ কলমের রয়েছে আশ্চর্য ক্ষমতা। এটি এমন এক যন্ত্র, যা মাত্র ১০ সেকেন্ডে মানব দেহের ক্যান্সার কোষ শনাক্ত করতে পারবে। টিউমার অপসারণের অস্ত্রোপচার আরও দ্রুত, নিরাপদ ও নির্ভুল করতে অবিশ্বাস্য ভূমিকা রাখবে বিশেষভাবে তৈরি এ ডিভাইস। 

এছাড়া অস্ত্রোপচারের পরও কোনো ক্যান্সার কোষ থেকে গেলে তা সহজেই শনাক্ত করে দিতে পারবে কলমটি। ফলে ক্যান্সারের অস্ত্রোপচার শতভাগ সফল হওয়াতে বাধা থাকবে না বললেই চলে। 

এ বিষয়ে গবেষণাপত্র ৬ সেপ্টেম্বর বুধবার ‘সায়েন্স ট্রানস্লেশন মেডিসিন’ নামের জার্নালে প্রকাশিত এ বিষয়ক একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, উদ্ভাবিত ডিভাইসটি ৯৬ শতাংশ নির্ভুল ফলাফল দেবে।  

মাসস্পেক পেনটি মানব দেহের ক্যানসার কোষের রূপান্তর প্রক্রিয়ায় আধিপত্য বিস্তার করতে সক্ষম হবে। ক্যান্সার কোষগুলো দ্রুত বাড়ে এবং ছড়িয়ে পড়ে। এগুলোর অভ্যন্তরীণ রসায়ন ভালো কোষগুলোর চেয়ে খুবই আলাদা। ফলে সেগুলো দ্রুত শনাক্ত করতে পারবে কলমটি।

যেভাবে কাজ করবে কলমটি: 

কলমটি সন্দেহজনক ক্যান্সার কোষের সংস্পর্শে রেখে তার ওপর এক ফোঁটা পানি ফেলতে হবে। জীবন্ত কোষের রাসায়নিক কণাগুলো পানির ফোঁটায় সক্রিয়া হয়ে উঠবে।

তখন ওই কলমের সাহায্যে পানি শুষে নিয়ে তা বিশ্লেষণ করা হবে। কলমটি একটি বড় স্পেকট্রোমিটারে রাখা হবে।

স্পেকট্রোমিটার এমন একটি যন্ত্র, যা প্রতি সেকেন্ডে হাজার হাজার রাসায়নিক কণার ভর নির্ণয় করতে সক্ষম।

এটি এমন এক ধরনের রাসায়নিক ছাপ তৈরি করবে, যা দেখে চিকিৎসকরা বুঝে নেবেন, কোনটি ভালো আর কোনটি ক্যান্সার কোষ।

প্রিয় সংবাদ/শিরিন