কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

রিজার্ভের অর্থ চুরি তদন্তে তিন সদস্যের কমিটি গঠন

priyo.com
লেখক
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৬, ০৯:২১
আপডেট: ১৫ মার্চ ২০১৬, ০৯:২১

(প্রিয়.কম) হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনকে প্রধান করে এ কমিটি করেছে অর্থ মন্ত্রণালয়।

এই তদন্ত কমিটির সদস্যসচিব অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং অপর সদস্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক মো. কায়কোবাদ।

কমিটিকে রিজার্ভের অর্থ চুরির ঘটনা তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় ফিলিপাইনের ইংরেজি দৈনিক ইনকোয়ারারে গত ২৯ ফেব্রুয়ারি একটি প্রতিবেদন প্রকাশ করে। এরপর আলোচনায় আসে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির বিষয়টি। গত ৫ ফেব্রুয়ারি  টাকা চুরি হয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছে। তবে কেউ কেউ বলছেন, এ চুরি হয়েছে ২৪ জানুয়ারি।

জালিয়াতির ঘটনা বিশ্ব মিডিয়া ও স্থানীয় মিডিয়ায় প্রকাশের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে তা স্বীকার করে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, চুরি যাওয়া কিছু ফেরত আনা হয়েছে। চুরি যাওয়া অর্থের পরিমাণ প্রায় ১০১ মিলিয়ন ডলার। এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার পাঠানো হয়েছে ফিলিপাইনের মাকাতি সিটির জুপিটার স্ট্রিটের রিজাল ব্যাংকের কয়েকটি অ্যাকাউন্টে। বাকি ২০ মিলিয়ন পাঠানো হয় শ্রীলংকার একটি ব্যাংকে। প্রাপক সংস্থার নামের বানানে ভুল থাকায় ব্যাংক কর্মকর্তারা ওই অর্থ আটকে দেয়। পরে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে তা পাঠিয়ে দেয়।