কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলি। সংগৃহীত ছবি

রাবি শিক্ষককে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা

priyo.com
লেখক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৬, ১১:৫৩
আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৬, ১১:৫৩

রাবি শিক্ষক আক্তার জাহানের ফাইল ছবি

(প্রিয়.কম) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আকতার জাহান জলির (৪৫) মৃত্যুর ঘটনায় একটি মামলা করা হয়েছে। জলিকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে শনিবার রাজশাহীর মতিহার থানায় তার ছোট ভাই কামরুল হাসান রতন মামলাটি করেন।

মতিহার থানার ওসি হুমায়ুন কবির প্রিয়.কম-কে জানান, ‘নিহতের ছোট ভাই মামলায় কারো নাম উল্লেখ না করে কেউ তার বোনকে আত্মহত্যায় প্ররোচিত করেছে বলে অভিযোগ করেছেন।’

শুক্রবার বিকেলে শিক্ষকদের আবাসিক ভবনে নিজ কক্ষের দরজা ভেঙে আকতার জাহানের লাশ উদ্ধার করা হয়।

এই বিভাগে তার সহকর্মী সহযোগী অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস জানান, আকতার জাহানকে তার ঘরে মশারির ভেতরে শোয়া অবস্থায় পাওয়া যায়। তার মুখে ফেনা ও রক্ত বেরিয়ে আসার মতো কালো দাগ ছিল।

পরে ওই ঘরের টেবিলে একটি চিরকুট পাওয়া গেছে, যেখানে ‘আত্মহত‌্যার’ কথা জানিয়ে ‘কেউ দায়ী নয় বলা হলেও নিজের সন্তানের গলায় ‘ছুরি ধরার’ অভিযোগ আনা হয়েছে সাবেক স্বামীর বিরুদ্ধে।

ডায়েরির সঙ্গে মিলিয়ে পুলিশ বলেছে, আকতার জাহানের হাতের লেখার সঙ্গে মিলে গেছে তা। এর মধ্যে শনিবার রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালে মরদেহের সুরতহাল ও ময়নাতদন্ত শেষ হয়।

শনিবার দুপুরে ময়নাতদন্তকারী চিকিৎসক ফরেনসিক বিভাগের প্রধান ডা. এনামুল হক বলেন, ‘সুরতহাল অনুযায়ী বিষক্রিয়ায় তার মৃত্যু হয়েছে বলে আমরা ধারণা করছি। তবে ময়নাতদন্তের রিপোর্ট বের হলে আসল কারণ জানা যাবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করে ১৯৯৭ সালে শিক্ষক হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগ দেন আকতার জাহান। চাকরিতে যোগ দেওয়ার আগেই তার বিয়ে হয় তানভীর আহমেদের সঙ্গে, যিনি বর্তমানে একই বিভাগের সহযোগী অধ্যাপক।

সহকর্মীরা জানান, তানভীরের সঙ্গে সম্পর্কের অবনতি হলে ২০১২ সালে জুবেরী ভবনের ৩০৩ নম্বর কক্ষে ওঠেন আকতার জাহান। স্কুলপড়ুয়া ছেলে তখন বাবার সঙ্গে থাকলেও মাঝেমাঝে মায়ের কাছে আসত। এরমধ্যে গত বছরের শেষ দিকে তানভীর আবার বিয়ে করেন।

প্রসঙ্গত, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনের নিজ কক্ষ থেকে শিক্ষক আকতার জাহান জলির লাশ উদ্ধার করে পুলিশ। পরে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়। তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ছিলেন।

সম্পাদনা: টিআর